বাড়িতে নারকেল গাছ লাগানোর প্রস্তুতি নিন

হিন্দু ধর্মে নারকেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারকেল হিন্দুদের সমস্ত ধর্মীয় আচার অনুষ্ঠানের একটি অপরিহার্য অঙ্গ। পুজোর সময়, ঘটে জল দিয়ে ভরাট করার পরে নারকেল উপরে স্থাপন করা হয়। এটি মঙ্গল গ্রহের প্রতীক। ঈশ্বরের কাছে নারকেল উৎসর্গ করা হয়। তাই ধার্মিক হিন্দু হয়ে বেঁচে থাকতে হলে বাড়িতে #নারকেল_গাছ🌴 লাগানো প্রত্যেক হিন্দুর অবশ্য কর্তব্য।

নারকেল গাছ লাগাতে হলে প্রথমেই মাটিতে একটা গর্ত করতে হবে। তার জন্য দরকার হবে শাবল অথবা লোহার রড। আছে বাড়িতে? না থাকলে পাশের বাড়ি থেকে ধার করবেন না, নিজের বাড়িতে একাধিক শাবল রাখার ব্যবস্থা করুন। শুধুমাত্র মাটিতে গর্ত করা নয়, প্রয়োজনে সাপ খোপ মারতেও কাজে লাগবে।

গাছ বড় হলেই ডালপালা ছাঁটাই করতে হবে। তারজন্য একটু লম্বা কাটারি কয়েকটা এনে বাড়িতে রাখুন, মাঝে মাঝে ধার দিন। নিজে ব্যবহার করুন, পরিবারের অন্য সদস্যদের ব্যবহার করতে শেখান।

এরপরে ডাব ধরবে। ডাবের জল স্বাস্থ্যকর। কিন্তু ডাবের জল খেতে হলে হাসুয়া বা কাস্তে দরকার হবে। কিনে নিন। শুধুমাত্র ডাব কাটতে নয়, আগাছা নির্মূল করার কাজেও লাগবে।

গাছে নারকেল ধরলেই বাঁদরের উপদ্রব শুরু হবে। এদের সামলানোর জন্য তীর ধনুক রাখুন। কয়েকটা গুলতি এবং প্রচুর ছোট পাথর জমা করে রাখুন। বাড়ির ছাদে বোল্ডার পাথর জমিয়ে রাখুন। বাঁদরদের শায়েস্তা করার জন্য এগুলো খুবই উপযোগী।

জমিতে যাতায়াত করলে সাপের মুখোমুখি হওয়ার সম্ভাবনাও থেকে যায়। তাই বাড়িতে কয়েকটা শক্তপোক্ত লাঠি রাখুন।

গ্রামে গ্রামে হিন্দুদের বাড়িতে বাড়িতে এইভাবে নারকেল গাছ লাগানো, তার রক্ষণাবেক্ষণের সমস্ত ব্যবস্থা করতে না পারলে হিন্দু হয়ে বাঁচতে পারবেন? হিন্দু হয়ে মাথা উঁচু করে বাঁচতে হলে নিজে লাগান এবং নারকেল গাছ লাগানোর উপযোগিতার কথা আত্মীয় পরিজন, বন্ধু বান্ধবদের বুঝান এবং তাদের বাড়িতেও যাতে নারকেল গাছ লাগানোর ব্যবস্থা হয়, তা সুনিশ্চিত করুন। এই মুহুর্তে হয়তো আপনি নারকেল গাছ লাগাতে পারছেন না, কিন্তু ভবিষ্যতে লাগানোর পরিকল্পনা অবশ্যই করুন এবং এখনই গাছ লাগানোর সমস্ত প্রস্তুতি নিয়ে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *